বহুস্বর

উত্তর ২৪ পরগণা জেলার সদর শহর হল বারাসত। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, প্যারীচরণ সরকারের স্মৃতিবিজড়িত এই বারাসতের সাহিত্য সংস্কৃতির ঐতিহ্য গর্ব করার মতো। অনেক উল্লেখযোগ্য লিটল ম্যাগাজিনের এই ধাত্রীভূমিতে ২০১১ সালের বইমেলায় আবির্ভাব হয় “বহুস্বর” নামের একটি পত্রিকার। বহুস্বর পত্রিকা পরিচালিত হয় বহুস্বর সাহিত্যগোষ্ঠীর সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে। এই গোষ্ঠীতে সমাজের বিভিন্ন স্তরের ও পেশার মানুষ রয়েছেন। তাঁদের একটি মাত্র লক্ষ্য। বহুস্বর পত্রিকাকে “বয়স্ক মানুষের মনস্ক সাহিত্য চর্চার চারণভূমি” হিসাবে বাংলায় প্রতিষ্ঠিত করা। বহুস্বরের সম্পাদক মণ্ডলীতে রয়েছেন সর্বশ্রী প্রবীর চক্রবর্তী, কৃষ্ণলাল সরকার, চন্দন ঘোষ ও বিভাস ভট্টাচার্য। উপদেষ্টামণ্ডলীতে আছেন সারস্বত জগতের একাধিক শ্রদ্ধেয় মানুষ। বহুস্বর বছরে দু-বার প্রকাশিত হয়। বইমেলায় ও শারদোৎসবে। বহুস্বর-এ নিয়মিত বিভাগ হিসাবে থাকে কবিতা, গল্প, প্রবন্ধ,গ্রন্থসমালোচনা, চিঠিপত্র ইত্যাদি বিভাগ। এছাড়া বিশেষ ক্রোড়পত্র ও সাক্ষাৎকার বিভাগে অনেক উল্লেখযোগ্য প্রসঙ্গ প্রকাশিত হয়ে থাকে। ২০১৫ সাল থেকে বহুস্বরে ঁ অনন্ত কুমার সরকার স্মৃতি গল্প প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এই বছরেই “বহুস্বর” পত্রিকা লাভ করেছে আইএসএসএন স্বীকৃতি৷  বহুস্বর পরিবারের সার্বিক প্রচেষ্টা হল এই পত্রিকাকে বাংলার সাহিত্যজগতে গুণমানের সর্বোচ্চ শিখরে নিয়ে যাওয়া।

পত্রিকার প্রথম বর্ষ প্রথম সংখ্যা থেকে একে একে এর সমস্ত সংখ্যাকেই এইখানে সাজিয়ে দেয়া হবে। সংখ্যার ছবিতে ক্লিক করে সংখ্যাটি পড়ুন বা ডাউনলোড করুন।

প্রথম বর্ষ                                                           দ্বিতীয় বর্ষ

প্রথম সংখ্যা               দ্বিতীয় সংখ্যা                       প্রথম সংখ্যা                      দ্বিতীয় সংখ্যা

bohuswor01

bohuswor02       padokkhep0201    bohuoct12

 

তৃতীয় বর্ষ                                                                            চতুর্থ বর্ষ

প্রথম সংখ্যা                  দ্বিতীয় সংখ্যা                       প্রথম সংখ্যা                      দ্বিতীয় সংখ্যা

bohuswor05 bahuswar6               bohubohu42

 

 

 

 

পঞ্চম বর্ষ                                                                ষষ্ঠ বর্ষ

প্রথম সংখ্যা                         দ্বিতীয় সংখ্যা                       প্রথম সংখ্যা                      দ্বিতীয় সংখ্যা

bohu51bohu52            bohu61